ভুতানের খাতা

এমন অঙ্ক যা কষতে গেলে শুধু ফর্মুলা জানলে চলে না। দস্তুর মত ভাবতে হয়। ভাবা প্র্যাকটিস করতে হয়।

তার সাথে অঙ্ক নিয়ে পাঁচমেশালি আড্ডা তো থাকবেই। এ সমস্ত নিয়ে ভুতানের খাতা।

বাংলা ভাষায় গণিতচর্চাকে আরেক ধাপ এগিয়ে দেওয়ার চেষ্ট

লেখা-জোখা

পড়তে থাকো সিরিজ গুলো। সঙ্গে আছে হরেক অঙ্ক। এবং অঙ্কের ভাবনা।

চলচ্ছবি

চোখে দেখা। কানে শোনা। একরাশ চলচ্ছবি।

মাঠে-ময়দানে

সুন্দরবন। পুরুলিয়া। বর্ধমান। আমরা পৌঁছে যাচ্ছি গ্রামে- শহরে। অঙ্ক নিয়ে। তুমিও চল!

লেখা জোখা

লেখা – জোখা

দুনিয়া যদি হয় হাইপারবোলিক!

দুনিয়া যদি হয় হাইপারবোলিক!

হাইপারবোলিক জ্যামিতির জগৎটা একদমই অন্যরকম। এখানে ইউক্লিড খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটেন। এখানে সমান্তরাল রেখা মিশে যায়। এখানে সরলরেখা দেখায় আঁকা বাঁকা।

read more
বিস্মৃতপ্রায় তিন বাঙালি গণিতজ্ঞ এবং একটি পরিশিষ্ট

বিস্মৃতপ্রায় তিন বাঙালি গণিতজ্ঞ এবং একটি পরিশিষ্ট

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিন্তা গণিত কেন্দ্রের একটি প্রয়াস হল বিস্মৃতপ্রায় তিন বাঙালি গণিতজ্ঞ ।এই লেখাতে তিনজন বাঙালি গণিতজ্ঞকে শ্রদ্ধাজ্ঞাপন করেছি

read more
কল্পনার গোল্লাছুটে যুক্তির দরবেশ!

কল্পনার গোল্লাছুটে যুক্তির দরবেশ!

যুক্তিকে বড়ো কাঠখোট্টা ভদ্রলোকের মত মনে হয়। কল্পনা তার বিপ্রতীপে দাঁড়িয়ে থাকা এক অস্থির মতি বালিকা। সে যেন রেবা নদীর তীরে ছুটোছুটি করে খেলছে। আর যুক্তি তাকে বকাবকি করছে। শাসনে রাখতে চাইছে।
অথচ ব্যাপারটা হয়ত একটু অন্যরকম। হয়ত কল্পনা এক বৃত্তে ছুটে চলেছে। যুক্তি সেখানে এক দরবেশের মত এসে হাজির। সে তাকে নতুন পথ দেখিয়ে নিয়ে যাবে আরও উন্মুক্ত অস্থিরতায়। আর আমরা যারা পড়ুয়া তারা মালবিকার মত অনিমিখে তাকিয়ে থাকব পথের দিকে। কে জানে অগ্নিমিত্র আসবেন কিনা!

read more
বহুভুজ :বন্ধুদের বিন্দু ভেবে দেখি

বহুভুজ :বন্ধুদের বিন্দু ভেবে দেখি

বাংলা মাধ্যমের প্রাথমিক শিক্ষার্থীদের একটু অন্যভাবে বা অন্যরকম অঙ্কের স্বাদ দেওয়ার জন্য দশটি লেখার একটি সিরিজ তৈরি করা হয়েছে । যার নাম দশকথা । আজ দশকথার তৃতীয় কথা। এই লেখাতে আমরা বহুভুজের ব্যাপারটি বলব |

read more
জাদু বর্গ

জাদু বর্গ

বাংলা মাধ্যমের প্রাথমিক শিক্ষার্থীদের একটু অন্যভাবে বা অন্যরকম অঙ্কের স্বাদ দেওয়ার জন্য দশটি লেখার একটি সিরিজ তৈরি করা হয়েছে । যার নাম দশকথা । আজ দশকথার দ্বিতীয় কথা। এই লেখাতে আমরা ম্যাজিক স্কয়ার ব্যাপারটি বলব |

read more
আয়নাবাজি

আয়নাবাজি

বাংলা মাধ্যমের প্রাথমিক শিক্ষার্থীদের একটু অন্যভাবে বা অন্যরকম অঙ্কের স্বাদ দেওয়ার জন্য দশটি লেখার একটি সিরিজ তৈরি করা হয়েছে । যার নাম দশকথা । আজ দশকথার প্রথম কথা। এই লেখাতে আমরা দর্পণ প্রতিসাম্যতা ব্যাপারটি বলব । আপনাদের মন্তব্য-প্রতিমন্তব্য চিন্তা গণিত কেন্দ্রের এই উদ্যোগকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে ।

read more
ফ্রি গ্রুপের গ্রোমোভ সীমান্তে একলা থাকেন ক্যান্টর

ফ্রি গ্রুপের গ্রোমোভ সীমান্তে একলা থাকেন ক্যান্টর

মানচিত্র আঁকছিলাম। রাস্তা গুলো সোজা সোজা। উত্তর, দক্ষিণ, পুব, পশ্চিমে যাওয়া যায়। এক ধাপ ডাইনে গেলে, সঙ্গে সঙ্গে এক ধাপ বাঁয়ে ফেরার নিয়ম নেই। (তাহলে আর ডাইনে গেলাম কেন!) তেমনি একধাপ উত্তরে গেলে, সঙ্গে সঙ্গে একধাপ দক্ষিণে ফেরাও মানা।

মানচিত্র আঁকতে আঁকতে দেখলাম এক উদ্ভট দেশ তৈরি হচ্ছে। সে দেশের প্রতি চৌমাথায় অসীম সব রাস্তা। সে সব রাস্তা আবার একে অপরের সঙ্গে তেমন দেখা সাক্ষাৎ করে না। এ হেন দেশের সীমান্ত নিয়ে আমাদের যত মাথা ব্যাথা। খুঁজতে খুঁজতে বেড়িয়ে পড়ল এক আজব কিস্যা!

সীমান্তে একলা দাঁড়িয়ে আছেন ক্যান্টর।

বাকি আড্ডা ভিডিও তে।

read more
লিনিয়ার বীজগণিত (বাংলায় আধুনিক গণিত)

লিনিয়ার বীজগণিত (বাংলায় আধুনিক গণিত)

লিনিয়ার বীজগণিত নিয়ে আমরা একটি ভিডিও সিরিজ তৈরী করছি। 'চিন্তা'-র কলেজ গণিত প্রোগ্রামে যদিও প্রধানত ইংলিশে আলোচনা হয়, আমরা চেষ্টা করি বিভিন্ন আঞ্চলিক ভাষা গুলোতে কিছু আলোচনা করতে। https://youtu.be/W7eAu8LCbik   পরবর্তী আলোচনা গুলো খুব আসছে এই...

read more
গ্রুপোন্তিশ ২

গ্রুপোন্তিশ ২

বঙ্গভাষায় গ্রুপরঙ্গ - ২য় পর্ব প্রথম পর্বঃ এখানে টাইলিং নিয়ে কথা হচ্ছিল গত পর্বে। কত ভাবে ইউক্লিডিও সমতলে টাইল বসানো সম্ভব? শর্ত হলঃ ১। প্রতিটি টাইলকে একই রকমের বহুভুজ হতে হবে ২। প্রতিটি কোনে একই সংখ্যার বহুভুজ এসে মিলবে। ৩। বহুভুজ গুলি সমবাহু এবং সমকোণি হবে। ৪।...

read more

চলচ্ছবি

চলচ্ছবি

রোগা রোটেশনের গল্প ১

রোগা রোটেশনের গল্প ২

লিনিয়ার ১

ফ্রি গ্রুপের গ্রোমোভ সীমান্তে

মাঠে – ময়দানে

মাঠে – ময়দানে

CCMS (Center for Cultivation of Mathematical Science), এর সাথে আমরা বাংলার বিভিন্ন প্রান্তে পৌঁছে যাচ্ছি ম্যাথ সার্কেল নিয়ে। ম্যাথ সার্কেল পুর্বতন সোভিয়েত ইউনিয়ন প্রচলিত ছিল। গণিতে যারা প্রতিভাবান তাদের খুঁজে বার করা, এবং তাদের অন্য রকম গণিতের দিকে নিয়ে যাওয়া আমাদের লক্ষ।

বর্ধমান

হিঙ্গলগঞ্জ (সুন্দরবন)

পুরুলিয়া

গণিত বৃত্তে

চিন্তা-সিসিএমএস এর যৌথ উদ্যোগ। পুর্ব ইউরোপের ম্যাথ সার্কেল প্রোগ্রামকে আমরা নিয়ে যাচ্ছি বাংলার বিভিন্ন প্রান্তে। আমাদের গণিত বৃত্তে দুটো ধারা আছে।

 

১। প্রব্লেম লিস্ট
২। থিম

এখানে কিছু অংশ রাখা রইল।

 

CCMS

मराठी

वय 8 ते 12

असंख्य संख्या!

१, २, ३, ४, …

संख्या खरोखर असंख्य आहेत. एकदा सुरू झाल्या की क्रमाक्रमाने वाढतच राहतात.

१ आणि १ जोडले की दोन होतात. २ ला परत १ जोडला की तीन. असे एक-एक पाऊल पुढे टाकत-टाकत किती लाख, कितीतरी कोटी-कोटी संख्या आपल्याला मागे टाकता येतात, ह्याला काही मर्यादा नाहीत.

‘बाकी’ ची गंमत

आपण भागाकार शिकलो तेव्हा त्यात उरणाऱ्या ‘बाकी’ बद्दल ही शिकलो होतो. तुम्हाला आठवतंय ना? आता ह्या बाकी ची एक गंमत बघूया. त्यासाठी आपण एक प्रयोग करून बघू.

१. एक भाजक निवडा. उदा. ९.

२. दोन संख्या निवडा. उदा. ४७ आणि ८४.

कॉन्ग्रूएन्सी व समानता

आपण मागच्या वेळेस केलेली संख्यांची विभागणी लक्षात आहे ना?

  • २ च्या आधारावर सर्व संख्यांची दोन गटात विभागणी करता येईल: